মেয়েদের মাসিক জনিত সমস্যা ও সমাধান

Nov 26, 2023
Info Blog
মেয়েদের মাসিক জনিত সমস্যা ও সমাধান

ঋতুস্রাব বা মাসিক অথবা তলপেটের ব্যথা মেয়েদের সবচেয়ে বেশি ভোগায়। খুব কম মহিলাই আছেন যারা এই পেটে ব্যথা অনুভব করেননি। কিন্তু আমরা কি জানি কেন এই ব্যথা? এবং এই ব্যথা কতটা স্বাভাবিক? 

মাসিক শুরু হওয়ার ঠিক আগে জরায়ুর সংকোচনের কারণে মাসিকের সময় ব্যথা হয়। অতএব, তলপেটে ব্যথা সম্পূর্ণ স্বাভাবিক। যাইহোক, কারো ক্ষেত্রে , এই ব্যথা খুব তীব্র হতে পারে। আসুন জেনে নেওয়া যাক এর কারণগুলো।

মাসিকের সময়, প্রোস্টাগ্ল্যান্ডিন নামক হরমোনের কারণে জরায়ু সংকোচন হয়। যাদের শরীরে প্রোস্টাগ্ল্যান্ডিনের মাত্রা বেশি থাকে তারা তলপেটে তীব্র ব্যথা অনুভব করেন।


পিরিয়ডের ব্যথার স্থায়িত্ব কাল 

সাধারণত, মাসিকের ব্যথা ৪৮ থেকে ৭২ ঘন্টার মধ্যে স্থায়ী হয়। তবে ব্যথা দীর্ঘস্থায়ী হতে পারে। রক্তপাত যখন সবচেয়ে বেশি হয় তখন ব্যথা সাধারণত খারাপ হয়।

কিশোরীরা সাধারণত ব্যথা অনুভব করে যখন তাদের প্রথম মাসিক শুরু হয়ে থাকে ।

পিরিয়ডের ব্যথা কমানোর উপায়
বেশিরভাগ ক্ষেত্রে, পিরিয়ড ব্যথা গুরুতর বা জটিল নয়। অতএব, আমরা বাড়িতেই ব্যবস্থা নিয়ে ব্যথা নিয়ন্ত্রণ করতে পারি 

ব্যায়াম করুন

গবেষণায় দেখা গেছে যে নিয়মিত ব্যায়াম বা যোগ-ব্যায়াম মাসিকের সময় ব্যথা উপশম করতে পারে। এই কারণে, আপনাকে সপ্তাহে ৩ থেকে ৪ দিন নিয়মিত এক ঘন্টা ব্যায়াম করতে হবে। আপনার পিরিয়ডের সময় ব্যথা আপনাকে ব্যায়াম করতে অনিচ্ছুক করে তুলতে পারে। এক্ষেত্রে হালকা ব্যায়াম করুন যেমন সম্ভব হলে হাঁটা।

সেঁক নিন

গবেষণায় দেখা গেছে যে, ঔষধের চেয়ে গরম সেঁক পিরিয়ডের ব্যথা কমানোর জন্য বেশি কার্যকর। গরম সেঁক প্যারাসিটামলের চেয়ে বেশি কার্যকর এতে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

সেঁক দেয়ার উপায় : 

গরম জলের ব্যাগ একটি তোয়ালে বা মোটা তোয়ালে মুড়িয়ে আপনার পেটে রাখা যেতে পারে। একটি গরম জলের ব্যাগ ব্যবহার করার সময়, নিশ্চিত করুন যে জলের স্তর একটি গ্রহণযোগ্য স্তরে রয়েছে এবং ব্যাগটি খোলার ফলে একটি ভাল সিল তৈরি হয়। আপনি অন্য উপায়ে বেক করতে পারেন, যেমন গরম পানির ব্যাগের পরিবর্তে ইলেকট্রিক হিটিং প্যাড ব্যবহার করুন।

১।  হট ওয়াটার ব্যাগ 



২।  ইলেকট্রিক হিটিং ব্যাগ  


আদা সেবন করুন


আদা কার্যকরভাবে মাসিকের ব্যথা উপশম করে। যারা নিয়মিত মাসিকের ক্র্যাম্পে ভুগছেন তারা মাসিকের ক্র্যাম্প হওয়ার আগেই আদা খাওয়া শুরু করতে পারেন। আদা পিষে প্লেইন বা গরম পানি বা চায়ের সাথে মিশিয়ে খাওয়া যেতে পারে। ঋতুস্রাবের প্রথম ৩–৪ দিনে, আপনি দিনে তিনবার আদার টুকরা খেতে পারেন।

তল পেট ম্যাসেজ করুন  

তলপেট এবং এর চারপাশে আলতোভাবে ম্যাসেজ করলে ব্যথা উপশম হতে পারে।

বিশ্রাম নিন 

মানসিক চাপ থেকে মুক্ত থাকুন। পরিমিত বিশ্রাম নিন । যোগব্যায়াম এবং ধ্যান আপনাকে ব্যথা এবং অস্বস্তি থেকে বিভ্রান্ত করতে সাহায্য করতে পারে।


Jitben | A Trusted E-Commerce Platform in Bangladesh

Jitben is a 100% safe and reliable online shopping platform. We believe in fair dealings, fast, and efficient product delivery. We offer a large collection of original products at competitive and affordable prices.